মনুষ্যত্ব ও বিবেকহীন মানুষ | বাচাল মানুষের বৈশিষ্ট্য |Talkative person| - Help and Make something Beyond

help and make something beyond,learn something beyond,get Information,achive beyond knowledge,make money onilne,business idea,blogging,start a blog,blogs,spoken english,travel

Home Top Ad

Post Top Ad

2020-08-13

মনুষ্যত্ব ও বিবেকহীন মানুষ | বাচাল মানুষের বৈশিষ্ট্য |Talkative person|

Talkative person
Talkative person

বাচাল মানুষগুলো দুই প্রকার হয়। 

১। মজাদার ও  রসিক। 

২। বিবেকহীন ও অবুঝ। 



রসিক মানুষগুলোকে নিয়ে কিছু বলার নেই তারা অন্তত বিবেহীন হয় না। মনুষ্যত্ব টুকু তাদের আছে। 

আর এক প্রকার রসিক যাদের মনুষ্যত্ব তারা বিক্রি করে খেয়েছে। যারা বিবেকহীনদের সারির অন্তর্ভুক্ত আজ তাদেরকে নিয়ে বলবো।



বেশি কথা বলা মানুষগুলো কেমন হয়? 

পৃথিবিতে মানুষ জন্ম নেই যার যার নিজের ব্যাক্তিত্ব নিয়ে নিজের বিবেক ও মনুষ্যত্ব নিয়ে কিন্তু এগুলো প্রতিনিয়ত পরিবর্তনশীল। মানুষ পরিবর্তন হয় তার আশেপাশের পরিবেশ দেখে আশেপাশের মানুষগুলো কে দেখে।  আর সবচেয়ে বড় যেটা সেটা হচ্ছে 'কথা' এই কথা মানুষকে কোথায় থেকে কোথায় নিয়ে যাইতে পারে এর একটি ছোট্ট উদাহরণ দিলেই সব পরিষ্কার হয়ে যাবে।

মনে করি, একটা ছেলে একটা মেয়ের সাথে কথা বলছে রাস্তাই দাড়িয়ে কিন্তু একজন লোক তাদের দেখলো যে লোকটা মেয়েটা কে চিনে  এখন ঐ মানুষ টা এই ছোট্ট ব্যাপার টা কোথায় নিয়ে যাবে সেটা নির্ভর করছে ঐ মানুষটার বুদ্ধি ও বিবেক এর উপর। উদাহরণ টা নেতিবাচক ভাবেই দিচ্ছি যাতে বুঝতে সুবিধা হয়।এখন মানুষটি কি করলো কথা টি একজন কে বলল সে ঐ মানুষ টা কে জানতো এভাবে করতে করতে অনেক মানুষের কাছে কথা টি পৌঁছে গেলো কিন্তু কথাটি আর কথা রইলো না।  পরিবর্তন হয়ে খারাপ একটা রুপ নিলো যা মেয়েটার চরিত্রে গিয়ে পড়লো আর মেয়ের বাবা মায়ের মান-সম্মান গেলো। 



ভুল কোথায় ঘটলো?  

১। না যাচাই করে প্রচার।

২। বুদ্ধি কম।

৩। বিবেকহীন। 

৪। বেশি কথা বলার পরিচয়।



প্রথম মানুষ থেকেই ঝামেলাটা শুরু হয়েছে সে যদি বিষয় টা নিয়ে নিজে গিয়ে সেই ছেলে বা মেয়েটার সাথে কথা বলতো তাহলে ব্যাপারটা ওইখানেই মিটে যেতো কিন্ত এরকম কিছু হয় নি। আজকাল আমাদের সমাজ টা এইভাবেই নষ্ট হয়ে যাচ্ছে যার জন্য দায়ি শুধুমাত্র এই বেশি কথা বলা মানুষগুলো যারা বুঝে কম বকবক করে বেশি বিবেকহীন আর অবুঝ এই মানুষগুলো কখনই ঠিক হতে চাই না। তারা তো জানে শুধু মানুষের গীবত করতে আর সমাজ টা কে নষ্ট করতে। আবার তারা এইটাও জানে না যে তাদের জন্যই সমাজ টা নষ্ট হচ্ছে জানবে কিভাবে তারা তো কিছু বুঝেই না।



যারা বেশি কথা বলে বাচাল বিবেকহীন তারা কখনই নিজেদের নিয়ে কোনো কথাই বলে না এমনকি নিজের পরিবার,বংশ নিয়েও বলে না।  অপর দিকে তারা এটাও বুঝে না যেটা তারা অন্যকে নিয়ে বলে সেটা তার নিজের উপরেই লাগে আর পরিবার ও বংশের উপর ও তারা এভাবে কখনোই ভেবে দেখে না আর দেখবেই বা কি করে এতটুকু বুদ্ধি থাকলে তো তারা এই ছোট্ট ভুলগুলো করতো না। তাদের তো মনুষ্যত্বই নাই তারা জানে শুধু অন্যের খারাপ করতে আর বিপদমুখি করতে।

এরুপ মানুষগুলো নিজেদের খুব স্মার্ট ভাবে আর নিজেকে নিজে বলে তুই ঠিক বাকিরা সব ভুল।  

নিজেদের কাজের ব্যাপারে খুব সতর্ক নিজের কাজ হাসিল হয়ে গেলেই ঝামেলা শেষ বাকিরা কি করলো কি পেলো সেদিকে তাদের কোনো খেয়াল নাই এক কথায় স্বার্থপর।



এই ধরনের মানুষ নিয়ে আজ পৃথিবী খুব খারাপ একটা ভবিষ্যৎ গবেষণা করছে।  এদের জন্যই আজ এতো সমস্যা। 

এই মানুষগুলো যদি ঠিক না হয় তাদের বিবেক মনুষ্যত্ব  কে যদি ঠিক না করা যাই তাহলে ৮০% মানুষ এরকম হয়ে যাবে।  কারন এরা সব মার্কেটিং অফিসারের কাজ করে এরা খুব বিপদজনক। 

আর মানুষ ওই সকল মানুষদের কাছেই থাকতে পছন্দ করে কারন তারা ভালো গল্প বানাইতে পারে সবাইকে মগ্ন করে দেই তার কল্প-কাহিনিতে। খুব অল্প সংখ্যক মানুষই তাদের চিনতে পারে এবং এদের কে এড়িয়ে চলে এবং অন্যকেও এদের থেকে দুরে থাকতে বলে।  কারন তারা বুদ্ধিমান। 



জনগন যে দলের বেশি নেতা সেই দল থেকেই বাছাই করা হয়।  এখানেও তাই হচ্ছে ক্ষমতা এখন এই বিবেকহীন মানুষদের হাতে। এই বিষয়গুলো নবী-রাসূল, সাহাবাগনদের জীবনী পড়লেও বোঝা যাবে যে তারা ক্ষমতা তার হাতেই দিতো যাদের বিবেক মনুষ্যত্ব  আছে বুদ্ধি আছে মানুষকে বুঝতে পারে। এই বুদ্ধিমান মানুষগুলোর সংখ্যা সমাজে খুব কম।  তাই তো এরা সব জায়গায় সফল হয়ে উঠতে পারে না।  কারন দখল তো এখন খারাপদের তবে হাল ছাড়বেন না সময় আপনারও আসবে।

সবসময় ভালোর দলে থাকবেন জীবনে যতই সমস্যা আসুক না কেনো, যাই হয়ে যাক না কেনো কখনো ভুল সিদ্ধান্ত নিবেন না। বিশ্বাস রাখুন এক আল্লাহর উপর।আর বিশ্বাস রাখুন সফলতা ভালোর দলেরই হবে। বিবেক ও মনুষ্যত্ব কে কখনো বিক্রি করবেন না। ভালোর দিন খুব শীঘ্রই আসবে ধৈর্য রাখুন।    সুস্থ থাকুন , ভালো থাকুন, খোদা হাফেজ। 

#Never give up and never be hopeless

1 comment:

Translate to Your Language

Post Top Ad